67Th pOsT : নির্মাল্য সেনগুপ্ত



মৃগাংক ঃ লেখালেখি শুরু করলি কেন ?
নির্মাল্য সেনগুপ্ত  ঃ ছোটবেলা থেকেই মনে হত চারিদিকে যে এত নায়ক, বীরপুরুষ, রাজা ইত্যাদি ইত্যাদি ছড়িয়ে আছে , যেগুলো হওয়ার বাসনা সবার মধ্যেই থাকে, তারা তো সবাই গল্পের চরিত্র আমার সর্বশ্রেষ্ঠ নায়ক ছিল শক্তিমান,  ডি ডি ওয়ানে হত
তাও তো সৃষ্টি কোনো লেখকের হাতে অর্থা সব্বার উপরে হলেন তিনি, লেখক
সেইজন্যই লেখার বাসনা জাগে


মৃগাংক ঃ গল্প লেখার সময় কোন বিষয়গুলো মাথায় রেখে লিখিস ?

নির্মাল্য ঃ তেমন কোনো চাপ রাখিনা মাথায় আমার বেশিরভাগ গল্পই নিজের জীবন থেকে ধার নেওয়া সত্যি ঘটনার উপরেই বেশি গুরুত্ব দিই


মৃগাংক ঃ গল্পের বিষয় নির্বাচনে কতটা গুরুত্ব দিস ?
নির্মাল্য ঃ নির্ভর করে কেমন গল্প লিখছি বেশিরভাগ সময়ই আমি লেখালিখি করি প্রফেশনাল কারণবশত ফলে একটা গল্পের প্লট অবশ্যই মাথায় নিতে হয় এরপর সাজাতে হয় তার চরিত্র, পরিধি, ব্যাপ্তি ইত্যাদি তবে মাঝে মাঝে খেয়ালখুশি লিখি আমার অবসর সময়ে লিখতে সবথেকে বেশি ভালো লাগে সেগুলো হয় সম্পূর্ন নিজের জন্য লেখা, পাঠকের জন্য নয় ফলে বিষয় নির্বাচনের মাথাব্যথা থাকেনা


মৃগাংক ঃ তোর লেখায় কোন দিকটা শক্তিশালী আর কোন দিকটা দুর্বল ?
নির্মাল্য ঃ শক্তিশালী না শিথিল তা জানিনা তবে দুর্বল দিক অবশ্যই বলব আমার
ধৈর্য্যহীনতা শেষ অবধি একই রেশ ধরে রাখাটা বেশ পরিশ্রমসাধ্য মনে হয় 


মৃগাংক ঃ প্রিয় লেখক কে এবং কেন ?
নির্মাল্য ঃ একজনকে নির্বাচন করাটা বেশ কষ্টকর তবে তেমন হলে সবার উপরে রাখব শরদিন্দু বন্দ্যোপাধ্যায়কে ওনার গল্প পড়তে হয়না বইটা খুললে পুরোটা চোখের সামনে সিনেমার মতো ভেসে ওঠে (অবশ্যই আবার বোমকেশ নয়।)


মৃগাংক ঃ লেখার স্টাইলের ক্ষেত্রে সতর্ক ভাবে স্বতন্ত্র থাকার চেষ্টা করিস ?
নির্মাল্য ঃ আমার মনে কাউকে অনুকরণ না করলে সতন্ত্র থাকার জন্য সতর্ক হওয়ার প্রয়োজন
পড়েনা নিজস্বতা এমনিই চলে আসে তবে বহু লেখককেই অনুসরণ করি এবং সেটা
বোধহয় মোটেই দোষের নয়


মৃগাংক ঃ বাংলা সাহিত্যের গ্রাফটা পড়ে যাচ্ছে , তোর কি মত ?
নির্মাল্য ঃ কী জানি, আমি যেই পরিবেশে বড় হয়েছি বা এখনও হচ্ছি সেখানে বাংলা সাহিত্য জল
আর খাদ্যের পরেই স্থান অর্জন করে এই প্রচন্ড আধুনিক যুগে তেমন যদি কিছু
ঘটে আশ্চর্য্য হবনা। তবে দুঃখ নেই, আমার মত বহু বোকা বাঙালি আছে যাদের
জন্য গ্রাফটা একটা স্তরে এসে ধ্রুবক হয়ে যাবে



মৃগাংক ঃ পোস্ট মডার্নিসমে বিশ্বাস করিস ?
নির্মাল্য ঃ শব্দটার বাংলা অর্থ করলে দাঁড়ায় উত্তর আধুনিকত্ব আমি নিজেই বেশ সাবেকী
আগে আধুনিক হই তারপর উত্তর দক্ষিণ বিচার করব তবে পোস্ট মর্ডানিজমের নামে
কবিতা বা গল্পে পেরেকের গলকম্বল অথবা জবাফুল কুস্তি করছে এসব যারা জোর
করে প্রমাণ করার চেষ্টা করে তাদের জন্য আমার যথেষ্ট সহানুভূতি আছে



মৃগাংক ঃ কেউ যদি বলে ঢপের লিখিস, তাকে আর নিজেকে কি বলবি ?
নির্মাল্য ঃ ঢপের গল্প লিখে নারায়ন গঙ্গোপাধ্যায়, প্রেমেন্দ্র মিত্র ইত্যাদি লেখকেরা
অমর হয়ে গেলেন এবং তাদের টেনিদা/ ঘনাদা ইত্যাদি চরিত্ররাও, আমিতো আপ্লুত
হয়ে পড়ব। তাকে বলব এটা আপনার বাহুল্য আর নিজেকে বলব বার খেওনা



মৃগাংক ঃ গল্পের ক্ষেত্রে এবস্ট্রাকশান সহ্য হয় ?
নির্মাল্য ঃ সহ্য অসহ্যের ব্যাপার নেই আমার মনে হয় অ্যাবস্ট্রাকশন নির্ভর করে লেখকের
চরিত্রের উপরে। ফলে সেটা যত টাইট হবে গল্পের বাঁধুনি বাড়বে